বুধবার | ১২ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

A National Daily In Bangladesh

অর্ধেক দামে যন্ত্র পাবে কৃষক

অর্ধেক দামে যন্ত্র পাবে কৃষক

সারা দেশের কৃষকদের অর্ধেক দামে কৃষি যন্ত্রপাতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। কৃষির যান্ত্রিকীকরণের লক্ষ্যে সম্প্রতি একনেকে পাস হওয়া ৩ হাজার ২০ কোটি টাকার প্রকল্পটির বাস্তবায়ন শুরু হয়েছে বলে জানিয়েছেন কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। এ প্রকল্পের আওতায় হাওর ও লবণাক্ত অঞ্চলের কৃষকদের ৭০ শতাংশ পর্যন্ত ভর্তুকি দেয়া হচ্ছে।

একদিকে করোনা সঙ্কট অন্যদিকে ঘূর্ণিঝড় আম্পানের আঘাত। সবমিলে গেল বোরো মৌসুমে ধান কাটা নিয়ে অনিশ্চয়তা দেখা দেয় কৃষকদের মাঝে। অনেক এলাকায় আবার সময়মতো ধান কাটতে না পারায় নষ্ট হয় কৃষকের সোনালী ফসল।

করোনাকালীন এই সঙ্কটে দেশের খাদ্য নিরাপত্তা বিবেচনায় তাই কৃষি উৎপাদনকে বাড়তি অগ্রাধিকার দিচ্ছে সরকার। এ লক্ষ্যে কৃষির আধুনিকিকরণ ও যন্ত্রের ব্যবহার বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। কৃষকদের কাছে প্রয়োজনীয় সংখ্যক ধানকাটা যন্ত্র পৌছে দিতে চলতি অর্থবছরে কৃষি যান্ত্রীকিকরণের প্রকল্প পাস হয় একনেকে। যার আওতায় অর্ধেক দামে ৫১ হাজার ৩শটি কৃষি যন্ত্র বিতরণ করা হবে। এরই মধ্যে তার বাস্তবায়নও শুরু হয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান ।

কৃষি মন্ত্রণালয় বলছে, এই প্রণোদনা সুবিধার অপব্যবহার রোধে কৃষি কার্ডধারী কৃষকদেরকেই এ সুযোগ দেয়া হচ্ছে। সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রীকিকরণ বিষয়ক এই প্রকল্প তিন পার্বত্য জেলা ছাড়া দেশজুড়েই বাস্তবায়িত হবে। যার ধারাবাহিকতা আগামী ৫ বছর থাকবে বলে জানান কৃষি মন্ত্রী আব্দুর রাজ্জাক।

কৃষি মন্ত্রণালয়ের হিসাবে, দেশের ৭৪ শতাংশ আবাদী জমিতে ধান চাষ করা হয়। এক্ষেত্রে অপ্রচলিত এবং অকৃষিজ পণ্য উৎপাদন বাড়াতেও নানা উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানান কৃষিমন্ত্রী।

Facebook Comments

Posted ৫:৪৬ পূর্বাহ্ণ | শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০

dailymatrivumi.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
ভারপ্রাপ্ত সম্পাদক
মোহাম্মদ নুরুজ্জামান মুন্না
প্রকাশক ও ব্যবস্থাপনা সম্পাদক
মশি শ্রাবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়

রূপায়ন করিম টাওয়ার, ৮০ কাকরাইল, ভিআইপি রোড, রমনা ঢাকা।
ফোন : ০২৪৮৩২২৮৮০
email : matrivumi@gmail.com

মিরর মাল্টি মিডিয়া প্রডাকশন লি: এর পক্ষে প্রকাশক মশি শ্রাবন কর্তৃক বি.এস.প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবী সার্কুলার রোড (মামুন ম্যানশন, গ্রাউন্ড ফ্লোর), থানা-ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত।