সোমবার | ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

A National Daily In Bangladesh

আজ পবিত্র শবেবরাত

নিজস্ব প্রতিবেদক:

আজ পবিত্র শবেবরাত

আজ সোমবার রাতে পালিত হবে পবিত্র শবেবরাত। ফারসি শব্দ ‘শবেবরাতে’র অর্থ ভাগ্যরজনী। ইসলাম ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, শাবান মাসের ১৪ তারিখ রাতে পরবর্তী বছরের ভাগ্য নির্ধারণ হয়। এ রাতকে মহিমান্বিত ভাগ্যরজনী হিসেবে পালন করে মুসলিম উম্মাহ।

শবেবরাতের আরবি লাইলাতুল বরাত। ইসলাম ধর্মাবলম্বীদের বিশ্বাস- শবেবরাতের রাতে রয়েছে পাপ মোচনের সুযোগ। এ রাতে নির্ধারণ হয় পরবর্তী বছরের হায়াত, রিজিক, আমল। তাই অন্যান্য দেশের মতো বাংলাদেশের মুসলমানরাও ইবাদত-বন্দেগি, জিকির-আসকার, মিলাদ-মাহফিল, নফল নামাজ আদায় ও কোরআন তেলাওয়াত করেন শবেবরাতে; মৃত স্বজনের কবর জিয়ারত করেন।

শবেবরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণীতে বলেন, এ মহিমান্বিত রজনী মানবজাতিকে আল্লাহতায়ালার বিশেষ অনুগ্রহ ও ক্ষমা লাভের সুযোগ এনে দেয়। শবেবরাত সবার জন্য ক্ষমা, বরকত, সমৃদ্ধি ও কল্যাণ বয়ে আনবে বলে আশা প্রকাশ করেন তারা।

শবেবরাত মুসলমানদের কাছে রমজানের আগমনী বার্তা বয়ে আনে। রমজানের প্রস্তুতি হিসেবে অনেকে আজ রোজা রাখবেন। সন্ধ্যায় প্রতিবেশীর বাড়িতে ইফতার বিতরণের রেওয়াজও রয়েছে। শবেবরাত উপলক্ষে হালুয়া-রুটি খাওয়ার প্রচলন রয়েছে। বিশেষত পুরান ঢাকায় রুটি-মাংস বিতরণ করা হয় শবেবরাতের সন্ধ্যায়। তরুণ-যুবারা রাতভর ঘুরে ঘুরে বিভিন্ন মসজিদে নামাজ আদায় করেন। গত বছর করোনার কারণে এসব আয়োজন ছিল একেবারেই সীমিত।

শবেবরাত উপলক্ষে সোমবার বাদ মাগরিব বায়তুল মোকাররমসহ প্রতিটি মসজিদে বিশেষ ওয়াজ মাহফিল ও দোয়া হবে। বায়তুল মোকাররম জাতীয় মসজিদে একই আয়োজন রেখেছে ইসলামিক ফাউন্ডেশন। মাগরিবের নামাজের পর বয়ান শুরু হবে। এশার নামাজের পর দোয়া হবে। এ ছাড়া বিভিন্ন সামাজিক ও ধর্মীয় সংগঠন আলোচনা ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে।

শবেবরাত উপলক্ষে আগামীকাল মঙ্গলবার সরকারি ছুটি। সংবাদপত্র প্রকাশ হবে না। তবে সংবাদপত্রগুলোতে সোমবার প্রকাশিত হয়েছে বিশেষ নিবন্ধ। সরকারি-বেসরকারি টিভি ও রেডিও চ্যানেলে প্রচার হবে বিশেষ অনুষ্ঠানমালা। শবেবরাতের পবিত্রতা রক্ষায় রাজধানীতে বিস্ফোরক দ্রব্য, আতশবাজি, পটকা ও অন্যান্য ক্ষতিকারক দ্রব্য বহন এবং ফাটানো নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

Facebook Comments

Posted ৬:০৩ অপরাহ্ণ | রবিবার, ২৮ মার্চ ২০২১

dailymatrivumi.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
ভারপ্রাপ্ত সম্পাদক
মোহাম্মদ নুরুজ্জামান মুন্না
প্রকাশক ও ব্যবস্থাপনা সম্পাদক
মশি শ্রাবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়

রূপায়ন করিম টাওয়ার, ৮০ কাকরাইল, ভিআইপি রোড, রমনা ঢাকা।
ফোন : ০২৪৮৩২২৮৮০
email : matrivumi@gmail.com

মিরর মাল্টি মিডিয়া প্রডাকশন লি: এর পক্ষে প্রকাশক মশি শ্রাবন কর্তৃক বি.এস.প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবী সার্কুলার রোড (মামুন ম্যানশন, গ্রাউন্ড ফ্লোর), থানা-ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত।