বুধবার | ১৪ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

A National Daily In Bangladesh

আফ্রিকায় ক্ষুধায় ৬৭ হাজার শিশুর মৃত্যু, সতর্কবার্তা

আফ্রিকায় ক্ষুধায় ৬৭ হাজার শিশুর মৃত্যু, সতর্কবার্তা

আফ্রিকার সাব-সাহারা অঞ্চলে ক্ষুধায় ৬৭ হাজার শিশুর মৃত্যু হয়েছে। এ বিষয়ে জরুরি পদক্ষেপ না নেয়া হলে সাব-সাহারা অঞ্চলে প্রতিদিন গড়ে ৪২৬ শিশু মৃত্যু ঝুঁকিতে রয়েছে বলে মঙ্গলবার (১ সেপ্টেম্বর) জানিয়েছে সাপ্তাহিক স্বাস্থ্য বিষয়ক জার্নাল দ্য ল্যানসেট।

প্রতিবেদনে আরও উঠে এসেছে, খাদ্য নিরাপত্তাহীনতা চলতি বছর আফ্রিকা মহাদেশের বিভিন্ন অঞ্চলে বন্যা, পঙ্গপাল থেকে শুরু করে খাদ্য সংকটের ফলে বহু বাস্তুচ্যুতের ঘটনা ঘটেছে। আর এর বড় একটা ধাক্কা লেগেছে শিশুদের ওপর।

এ বিষয়ে সেভ দ্য চিলড্রেন বলছে, কোভিড ঊনিশের কারণে অর্থনীতি এবং স্বাভাবিক জীবনযাত্রা অনেকটাই পঙ্গু হয়ে পড়েছে, যার কারণে স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছেন সাধারণ মানুষ।

সাব-সাহারা অঞ্চলে মহামারি করোনার কারণে দারিদ্র্যতার হারও বেড়ে গেছে। ২০৩০ সালের মধ্যে আফ্রিকাজুড়ে আনুমানিক ৪৩৩ মিলিয়ন মানুষ অপুষ্ট হবেন- এমন সতর্কবার্তা দেয় সেভ দ্য চিলড্রেন।

এ বিষয়ে সেভ দ্য চিলড্রেনের এক কর্মকর্তা ইয়ান ভ্যালে বলেন, ‘আমরা দেখছি শিশুরা নানা ধরনের রোগে আক্রান্ত হয়ে আমাদের ক্লিনিকে আসছে। আমরা জানি, এটার মাত্র শুরু। পর্যায়ক্রমে এ হার আরও বাড়বে।’

তিনি আরও বলেন, ‘আমরা যদি সামনের দিনের জন্য অপেক্ষায় থাকতে হয়, তবে সেটি ভুল হবে। খাদ্য সংকটের কারণে লাখ লাখ শিশু মৃত্যুর দিকে নিয়ে যাবে। এ মৃত্যু ঠেকাতে হলে ত্রাণ সহায়তার কোনো বিকল্প নেই।’

আফ্রিকা মহাদেশে যুদ্ধ, দুর্ভিক্ষ, জাতিগত সহিংসতাসহ নানা কারণে সংকট লেগেই থাকে।

Facebook Comments

Posted ৫:৫৫ পূর্বাহ্ণ | বুধবার, ০২ সেপ্টেম্বর ২০২০

dailymatrivumi.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
ভারপ্রাপ্ত সম্পাদক
মোহাম্মদ নুরুজ্জামান মুন্না
প্রকাশক ও ব্যবস্থাপনা সম্পাদক
মশি শ্রাবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়

রূপায়ন করিম টাওয়ার, ৮০ কাকরাইল, ভিআইপি রোড, রমনা ঢাকা।
ফোন : ০২৪৮৩২২৮৮০
email : matrivumi@gmail.com

মিরর মাল্টি মিডিয়া প্রডাকশন লি: এর পক্ষে প্রকাশক মশি শ্রাবন কর্তৃক বি.এস.প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবী সার্কুলার রোড (মামুন ম্যানশন, গ্রাউন্ড ফ্লোর), থানা-ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত।