বৃহস্পতিবার | ১৩ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

A National Daily In Bangladesh

আলফাডাঙ্গায় তালগাছ রোপণ কর্মসূচি শুরু

আলফাডাঙ্গায় তালগাছ রোপণ কর্মসূচি শুরু

পরিবেশের ভারসাম্য রক্ষা, বজ্রপাত প্রতিরোধ, নদীভাঙন ঠেকানো, জলবায়ুর বিরূপ পরিবর্তন মোকাবেলায় বড় ভূমিকা রাখে তালগাছ। ঝড় বৃষ্টির ক্ষতি এবং জলবায়ু পরিবর্তনের ফলে আর নির্বিচারে বৃক্ষ নিধনের কারণে তালগাছ আজ কমতে কমতে বিলুপ্তপ্রায়।

এক সময় ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার প্রত্যন্ত অঞ্চলে রাস্তার দুই পাশসহ বিভিন্ন জায়গায় সারি সারি তালগাছ ছিল। এখন আর তা চোখে পড়ে না। তবে এবার ঘুরে দাঁড়ানোর পালা। বিলুপ্তপ্রায় তালগাছ আবার সব গাছ ছাড়িয়ে এক পায়ে দাঁড়াবে।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় এ উপজেলায় তালের বীজ বপন ও চারাগাছ রোপণের কর্মসূচি হাতে নিয়েছে রোটারি ক্লাব অব ঢাকা লুমিনাস ও দৈনিক ঢাকা টাইমস। এরই ধারাবাহিকতায় উপজেলার শিয়ালদি রাস্তা এবং বুড়ির খালের দুই পাশে এক হাজার তাল গাছের চারা রোপণ শুরু হয়েছে। রবিবার সকাল ১১টায় এ কর্মসূচির শুভ উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম আকরাম হোসেন, জেলা কৃষক লীগের সভাপতি ও জেলা পরিষদ সদস্য শেখ শহীদুল ইসলাম শহীদ, রোটারি ক্লাব অব ঢাকা লুমিনাসের সভাপতি হাদী মিজান আল হোসাইন, সাবেক সভাপতি শহীদুল হক, বুড়াইচ ইউপি চেয়ারম্যান মো. জাহাঙ্গীর হোসেন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি এনায়েত হোসেন, জেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি মেহেদি হাসান, আলফাডাঙ্গা সরকারি কলেজের প্রভাষক মাহিদুল ইসলাম, গোপালপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. মোনায়েম খান, সায়েম মেমোরিয়াল ফাউন্ডেশনের পরিচালক সাংবাদিক এরশাদ সাগরসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

Facebook Comments

Posted ৮:৩৫ পূর্বাহ্ণ | রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০

dailymatrivumi.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
ভারপ্রাপ্ত সম্পাদক
মোহাম্মদ নুরুজ্জামান মুন্না
প্রকাশক ও ব্যবস্থাপনা সম্পাদক
মশি শ্রাবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়

রূপায়ন করিম টাওয়ার, ৮০ কাকরাইল, ভিআইপি রোড, রমনা ঢাকা।
ফোন : ০২৪৮৩২২৮৮০
email : matrivumi@gmail.com

মিরর মাল্টি মিডিয়া প্রডাকশন লি: এর পক্ষে প্রকাশক মশি শ্রাবন কর্তৃক বি.এস.প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবী সার্কুলার রোড (মামুন ম্যানশন, গ্রাউন্ড ফ্লোর), থানা-ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত।