মঙ্গলবার | ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

A National Daily In Bangladesh

কঠিন বিপদের মুখে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট

কঠিন বিপদের মুখে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট

কঠিন বিপদের মুখোমুখি হতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট। দেশটির স্পোর্টস কনফেডারেশন ও অলিম্পিক বডি সম্মিলিতভাবে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা বা দেশটির ক্রিকেট বোর্ডকে আপাতত স্থগিত করেছে। ক্রিকেট বোর্ডের নিয়ন্ত্রণ নিচ্ছে দক্ষিণ আফ্রিকার সরকার। এ কারণে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধও হতে পারে প্রোটিয়া ক্রিকেট সংস্থা।

আইসিসির নিয়ম অনুযায়ী, কোনো দেশের ক্রিকেট বোর্ডে সরকার হস্তক্ষেপ করতে পারবে না। ক্রিকেট বোর্ড থাকবে স্বতন্ত্র। নিয়মের ব্যতিক্রম হলে আইসিসি থেকে নিষিদ্ধ হতে পারে সদস্যভুক্ত দলটি।

দক্ষিণ আফ্রিকার স্পোর্টস কনফেডারেশন ও অলিম্পিক কমিটি যৌথভাবে দেশটির ক্রিকেট বোর্ডকে চিঠি দিয়েছে বলে জানায় ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজ। চিঠিতে বোর্ডের শীর্ষ কর্তাদের দায়িত্ব থেকে সরে যাওয়ার জন্য বলা হয়েছে। বোর্ডের কর্তারা দীর্ঘদিন ধরে দুর্নীতি করে আসছেন বলে অভিযোগ উঠেছে; যার জন্য দেশটির মানুষ ও ক্রিকেটাররা বোর্ডের ওপর আস্থা হারিয়ে ফেলেছে বলে জানায় স্পোর্টস ফেডারেশন ও অলিম্পিক কমিটি।

চিঠিতে লেখা হয়, সাম্প্রতিক সময়ে দক্ষিণ আফ্রিকান ক্রিকেট বোর্ডের কর্তাদের কাজকর্ম ঠিকঠাক নয়। বিভিন্ন অনিয়িম ও দুর্নীতির কারণে দেশের মানুষ ও স্পন্সর এমনকি সংগঠনগুলোও বোর্ডের ওপর আস্থা হারিয়ে ফেলেছে। তাই বোর্ডের কর্তাদের অব্যাহতি দিয়ে হলো। অচিরেই বোর্ডের কর্মকর্তাদের বিরুদ্ধে আসা অভিযোগের তদন্ত করবে স্পোর্টস ফেডারেশন ও অলিম্পিক বডি।

তবে চিঠি পেয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেননি দক্ষিণ আফ্রিকান ক্রিকেট বোর্ডের কর্মকর্তারা। এমনকি চিঠির জবাবও দেননি কেউ।

এর আগে বর্ণবাদের কারণে ২১ বছর (১৯৭০ থেকে ১৯৯১ সালের নভেম্বর) আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ ছিল দক্ষিণ আফ্রিকা।

Facebook Comments

Posted ৭:২৬ পূর্বাহ্ণ | শুক্রবার, ১১ সেপ্টেম্বর ২০২০

dailymatrivumi.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
ভারপ্রাপ্ত সম্পাদক
মোহাম্মদ নুরুজ্জামান মুন্না
প্রকাশক ও ব্যবস্থাপনা সম্পাদক
মশি শ্রাবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়

রূপায়ন করিম টাওয়ার, ৮০ কাকরাইল, ভিআইপি রোড, রমনা ঢাকা।
ফোন : ০২৪৮৩২২৮৮০
email : matrivumi@gmail.com

মিরর মাল্টি মিডিয়া প্রডাকশন লি: এর পক্ষে প্রকাশক মশি শ্রাবন কর্তৃক বি.এস.প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবী সার্কুলার রোড (মামুন ম্যানশন, গ্রাউন্ড ফ্লোর), থানা-ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত।