মঙ্গলবার | ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

A National Daily In Bangladesh

চতুর্থ দফায় যমুনা নদীতে আবারও ভয়াবহ ভাঙন

চতুর্থ দফায় যমুনা নদীতে আবারও ভয়াবহ ভাঙন

সিরাজগঞ্জের যমুনা নদীতে আবারও আগ্রাসী হয়েছে উঠেছে। রাক্ষুসী যমুনার ভয়াল ভাঙনে দিশেহারা নদী পাড়ের মানুষ।

যমুনা নদীতে পানি কমার সঙ্গে সঙ্গে চতুর্থ দফার ভাঙন শুরু হয়েছে। বুধবার যমুনার প্রবল ঘূর্ণাবতের কারণে হঠাৎ করেই ভাঙনের কবলে মুহূর্তের মধ্যেই নদীগর্ভে বিলীন হয়ে যায় ঘড়-বাড়ি, আসবাবপত্র, গাছ-পালাসহ বিস্তীর্ণ এলাকা। ভাঙনকবলিতদের আহাজারি ছাড়া আর কিছুই করার ছিল না।
বুধবার সকাল দুপুর থেকে শুরু হওয়া এই ভাঙন বৃহস্পতিবার সকাল পর্যন্ত অব্যাহত ছিল। ছোনগাছা ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য মো. জহুরুল ইসলাম জানান, ভাঙনে এলাকার অন্তত ২০টি ঘড়বাড়ি নদীগর্ভে বিলীন হয়ে যায়।

আর ভাঙন আতঙ্কে অনেকেই সরিয়ে নিয়ে অন্যত্র চলে যায়। আকস্মিক ভাঙনে সহায়-সম্বল আর মাথা গোঁজার শেষ আশ্রয়টুকু হারিয়ে অসহায় মানুষগুলো আশ্রয় নিয়েছে বন্যা নিয়ন্ত্রণ বাঁধে। এ যেন এক অবর্ণনীয় দুর্ভোগ। স্থানীয়রা বলছেন এমন তীব্র ভাঙনের আগে কখনও দেখেনি তারা।

স্থানীয়দের অভিযোগ এ বছর চতুর্থ দফায় এই এলাকায় ভাঙন দেখা দিলেও পানি উন্নয়ন বোর্ডের যথাযথ পদক্ষেপ গ্রহণ না করার জন্যই এ ভাঙন দেখা দিয়েছে। এই ভাঙনের হাত থেকে রক্ষার জন্য একটি স্থায়ী বাঁধ নির্মাণের দাবি জানিয়েছে এলাকাবাসী।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী, রনজিৎ কুমার জানান, নদীতে পানি কমার সঙ্গে সঙ্গে এই ভাঙন দেখা দিয়েছে, ভাঙন ঠেকাতে জরুরি ভিত্তিতে বালি ভর্তি জিওব্যাগ নিক্ষেপ করে কাজ শুরু করা হয়েছে।

Facebook Comments

Posted ৯:০৫ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৮ অক্টোবর ২০২০

dailymatrivumi.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
ভারপ্রাপ্ত সম্পাদক
মোহাম্মদ নুরুজ্জামান মুন্না
প্রকাশক ও ব্যবস্থাপনা সম্পাদক
মশি শ্রাবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়

রূপায়ন করিম টাওয়ার, ৮০ কাকরাইল, ভিআইপি রোড, রমনা ঢাকা।
ফোন : ০২৪৮৩২২৮৮০
email : matrivumi@gmail.com

মিরর মাল্টি মিডিয়া প্রডাকশন লি: এর পক্ষে প্রকাশক মশি শ্রাবন কর্তৃক বি.এস.প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবী সার্কুলার রোড (মামুন ম্যানশন, গ্রাউন্ড ফ্লোর), থানা-ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত।