বুধবার | ১৪ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

A National Daily In Bangladesh

চীনের সঙ্গে মুক্তবাণিজ্য চুক্তি বাতিলের কথা ভাবছে মালদ্বীপ

চীনের সঙ্গে মুক্তবাণিজ্য চুক্তি বাতিলের কথা ভাবছে মালদ্বীপ

চীনের সঙ্গে করা মুক্তবাণিজ্য চুক্তি (এফটিএ) বাতিল করতে যাচ্ছে দ্বীপরাষ্ট্র মালদ্বীপ। ভারতসহ অন্যান্য দেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বাড়াতে এই সিদ্ধান্তের কথা ভাবছে দেশটি। ইতোমধ্যে ওই চুক্তি বাতিলের ইঙ্গিত দিয়েছেন মালদ্বীপের অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রী ফায়াজ ইসমাইল।

সম্প্রতি দেশের রাষ্ট্রায়ত্ত বেতারে প্রচারিত এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘প্রথম অবস্থানে রেখে এই চুক্তি স্বাক্ষর করা উচিত হয়নি এবং দেশের অর্থনীতির জন্য চুক্তিটি ক্ষতিকর।’

চুক্তি স্বাক্ষরের সময় সংসদ সদস্য হিসেবে ফায়াজ চুক্তিটির তীব্র বিরোধিতা করেছিলেন। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমার ব্যক্তিগত অভিমত হচ্ছে, এই মুক্তবাণিজ্য চুক্তি অগ্রহণযোগ্য এবং এটা সই করা উচিত হয়নি মালদ্বীপের। এই চুক্তি কোনো শুল্ক ছাড়াই চীন থেকে পণ্য আমদানির অনুমতি দেয়। তবে অন্য দেশ থেকে আমদানি করা পণ্যের ওপর বড় রকমের শুল্ক আদায় করা হলেও চীনা পণ্যের ওপর কোনো শুল্ক না নেওয়ার কারণে অন্য দেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বিঘ্নিত হতে পারে।’
এই চুক্তিকে ‘অস্তিত্বহীন’ বলে অভিহিত করেছেন মালদ্বীপের অর্থমন্ত্রী ইব্রাহিম আমির। মালদ্বীপের রফতানির একটি বড় অংশে রয়েছেন মৎস্যজীবীরা। তবে জেলেরা এই মুক্তবাণিজ্য চুক্তি থেকে কোনো সুবিধা পাচ্ছে না বলে অভিযোগ করেছে মালদ্বীপ সরকার।

মালদ্বীপের বর্তমান প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মাদ সোলিহ ভারতপন্থী হিসেবে পরিচিত। চীনপন্থী প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনের শাসনামলে চীনের সঙ্গে মালদ্বীপ ২০১৭ সালে ওই চুক্তি করেছিল।

সূত্র : ইকোনমিক টাইমস

Facebook Comments

Posted ১১:৫৯ পূর্বাহ্ণ | সোমবার, ১২ অক্টোবর ২০২০

dailymatrivumi.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
ভারপ্রাপ্ত সম্পাদক
মোহাম্মদ নুরুজ্জামান মুন্না
প্রকাশক ও ব্যবস্থাপনা সম্পাদক
মশি শ্রাবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়

রূপায়ন করিম টাওয়ার, ৮০ কাকরাইল, ভিআইপি রোড, রমনা ঢাকা।
ফোন : ০২৪৮৩২২৮৮০
email : matrivumi@gmail.com

মিরর মাল্টি মিডিয়া প্রডাকশন লি: এর পক্ষে প্রকাশক মশি শ্রাবন কর্তৃক বি.এস.প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবী সার্কুলার রোড (মামুন ম্যানশন, গ্রাউন্ড ফ্লোর), থানা-ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত।