সোমবার | ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

A National Daily In Bangladesh

ডি-৮ শীর্ষ নেতাদের বৈঠক আজ, সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

ডি-৮ শীর্ষ নেতাদের বৈঠক আজ, সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী

উন্নয়নশীল দেশগুলোর জোট ডি-৮-এর দশম সম্মেলন উপলক্ষে জোটটির শীর্ষ নেতারা আজ বৃহস্পতিবার (৮ এপ্রিল) বৈঠকে বসছেন। দুপুর ২টা থেকে অনুষ্ঠিতব্য এ শীর্ষ বৈঠক ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শীর্ষ বৈঠকে জোটের দেশগুলোর রাষ্ট্র ও সরকারপ্রধানরা বক্তব্য দেবেন।

সম্মেলনে বর্তমান সভাপতি তুরস্কের কাছ থেকে সভাপতির দায়িত্ব নেবে বাংলাদেশ, এর মেয়াদ থাকবে পরবর্তী দুই বছর।

বাংলাদেশ ছাড়াও এই জোটের সদস্য দেশগুলো হলো- মিসর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক।

এবার সংস্থাটির দশম সম্মেলন ঢাকায় হওয়ার কথা ছিল। করোনাভাইরাস মহামারির পরিবর্তিত পরিস্থিতিতে শীর্ষ বৈঠক ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হচ্ছে।

এদিকে জোট ডি-৮-এর কাউন্সিল অব মিনিস্টার্সের সভাপতির দায়িত্ব গ্রহণ করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। বুধবার (৭ এপ্রিল) আসন্ন দশম ডি-৮ শীর্ষ সম্মেলনের স্বাগতিক দেশ হিসেবে বাংলাদেশ ভার্চুয়াল মাধ্যমে ডি-৮-এর কাউন্সিল অব মিনিস্টার্সের ১৯তম সভা আয়োজন করে। উক্ত সভায় তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসৌগলু বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর কাছে ডি-৮ কাউন্সিল অব মিনিস্টার্সের সভাপতির পদ হস্তান্তর করেন।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন গত বুধবার সংবাদ সম্মেলনে বলেছেন, শীর্ষ সম্মেলনে বাণিজ্য, কৃষি ও খাদ্য নিরাপত্তা, শিল্প সহযোগিতা, ক্ষুদ্র ও মাঝারি শিল্প, পরিবহন, জ্বালানি ও খনিজ সম্পদ এবং পর্যটনের মতো ক্ষেত্রগুলোতে সদস্য দেশগুলোর মধ্যে সহযোগিতার বিষয়ে নীতিগত অবস্থান গ্রহণ করা হবে।

বুধবার শীর্ষ বৈঠকের প্রস্তুতিমূলক সভা হিসেবে ১৯-তম ডি-৮ কাউন্সিল অব মিনিস্টার্সের সেশন অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে ৫-৬ এপ্রিল ডি-৮ কমিশনের ৪৩তম সেশন ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

সভায় সম্মেলনের অর্জন বিষয়ে ‘ঢাকা ঘোষণা ২০২১’ এবং ডি-৮ এর আগামী ১০ বছরের কর্মপরিকল্পনার রোডম্যাপ ‘ডি-এইট ডিসেনিয়াল রোডম্যাপ’ ডি-৮ কমিশনারদের পর্যায়ে গ্রহণ করা হয়।

Facebook Comments

Posted ৪:১০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৮ এপ্রিল ২০২১

dailymatrivumi.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
ভারপ্রাপ্ত সম্পাদক
মোহাম্মদ নুরুজ্জামান মুন্না
প্রকাশক ও ব্যবস্থাপনা সম্পাদক
মশি শ্রাবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়

রূপায়ন করিম টাওয়ার, ৮০ কাকরাইল, ভিআইপি রোড, রমনা ঢাকা।
ফোন : ০২৪৮৩২২৮৮০
email : matrivumi@gmail.com

মিরর মাল্টি মিডিয়া প্রডাকশন লি: এর পক্ষে প্রকাশক মশি শ্রাবন কর্তৃক বি.এস.প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবী সার্কুলার রোড (মামুন ম্যানশন, গ্রাউন্ড ফ্লোর), থানা-ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত।