বুধবার | ১২ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

A National Daily In Bangladesh

ঢাকায় প্রতি ১০ জনের একজন করোনায় আক্রান্ত হতে পারে

ঢাকায় প্রতি ১০ জনের একজন করোনায় আক্রান্ত হতে পারে

রাজধানী ঢাকায় প্রতি দশজনের মধ্যে একজন ইতোমধ্যেই করোনায় (কোভিড-১৯) আক্রান্ত হয়ে থাকতে পারে বলে বিশ্বব্যাংকের সদ্য প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে। এতে বলা হয়, করোনা মহামারি চটজলদি চলে যাচ্ছে এমনটা ভাববার কোনো কারণ নেই।

বৃহস্পতিবার প্রকাশিত এই রিপোর্টে আরও বলা হয়, দক্ষিণ এশিয়া পরিস্থিতি যেখানে পৌঁছেছে তাতে প্রচুর অনিশ্চয়তা রয়েছে। শীত মৌসুমে বাংলাদেশে করোনা গ্রাফ ঊর্ধ্বমুখী হবে এমন আশঙ্কাও ব্যক্ত করা হয়েছে রিপোর্টে।

বাংলাদেশ ও ভুটানের দায়িত্বপ্রাপ্ত বিশ্বব্যাংক কর্মকর্তা মার্সি টেমবন টিকা প্রাপ্তির ব্যাপারে ব্যাংকের তরফে সহযোগিতার প্রতিশ্রুতি দেন। তবে, অবশ্যই বাংলাদেশকে একটি কৌশলগত পরিকল্পনা তৈরি করতে হবে।

বিশ্বব্যাংকের রিপোর্টে করোনা টেস্টের সার্বিক পরিস্থিতি তুলে ধরে এক ধরনের হতাশা ব্যক্ত করা হয়েছে। বলা হয়েছে, বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে টেস্টের সংখ্যা খুবই নগণ্য। যে কারণে প্রকৃত অবস্থা অজানাই থেকে যাচ্ছে। দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলে এতে কী প্রভাব পড়বে তাও উল্লেখ করা হয়েছে রিপোর্টে।

উল্লেখ্য যে, গত আগস্ট মাসে একটি আন্তর্জাতিকমানের জরিপে একই ধরনের তথ্য বেরিয়ে এসেছিল। বলা হয়েছিল, ঢাকায় অন্তত ১৮ লাখ মানুষ আক্রান্ত হয়েছে।

এই জরিপটি পরিচালনা করেছিল সরকারি সংস্থা আইইডিসিআর। সহযোগিতা করেছিল আইসিডিডিআর,বি।

Facebook Comments

Posted ৩:০৮ পূর্বাহ্ণ | শনিবার, ১০ অক্টোবর ২০২০

dailymatrivumi.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
ভারপ্রাপ্ত সম্পাদক
মোহাম্মদ নুরুজ্জামান মুন্না
প্রকাশক ও ব্যবস্থাপনা সম্পাদক
মশি শ্রাবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়

রূপায়ন করিম টাওয়ার, ৮০ কাকরাইল, ভিআইপি রোড, রমনা ঢাকা।
ফোন : ০২৪৮৩২২৮৮০
email : matrivumi@gmail.com

মিরর মাল্টি মিডিয়া প্রডাকশন লি: এর পক্ষে প্রকাশক মশি শ্রাবন কর্তৃক বি.এস.প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবী সার্কুলার রোড (মামুন ম্যানশন, গ্রাউন্ড ফ্লোর), থানা-ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত।