বৃহস্পতিবার | ১৩ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

A National Daily In Bangladesh

নওগাঁয় চলছে পিঠা উৎসব

নওগাঁয় চলছে পিঠা উৎসব

পিঠা ছাড়া বাঙালির জীবনে শীত যেন পরিপূর্ণতা পায় না। সুস্বাদু-মুখরোচক পিঠা মানেই হলো গ্রাম বাংলার ঐতিহ্য। নতুন প্রজন্মের কা‌ছে আবহমান বাংলার পিঠা পু‌লির প‌রিচয় ক‌রে দি‌তেই নওগাঁয় আয়োজন করা হ‌লো পিঠা উৎসব ।

শীতকাল মানেই পিঠার আয়োজন। থ‌রে থ‌রে সাজা‌নো বাহারী সব পিঠার স্বাদ নি‌তে ভীড় কর‌ছেন নানা বয়সী মানুষ। পিঠার কদর ও ঐতিহ্য তুলে ধরতে নওগাঁর মান্দার কা‌লিগ্রা‌মে শুক্রবার দুপু‌রে (২৫ ডিসেম্বর) শুরু হ‌য়ে‌ছে দুই দিন ব্যাপী পিঠা উৎসব।

তৃণমূল পর্যা‌য়ে নি‌জে‌দের তৈ‌রি পিঠা বড় প‌রিস‌রের এ মেলায় তুলে ধর‌তে পে‌রে আন‌ন্দিত পিঠা কারিগররা।

এক পিঠা কারিগর বলেন, ‘এই পিঠা উৎসবে অংশগ্রহণ করতে আমরা খুব আনন্দিত। আমরা বিভিন্ন আইটেমের পিঠা বানিয়ে থাকি। অনেক লোক আসছে, পিঠা খাচ্ছে।’

গ্রা‌মের ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের স্বাবলম্বী করতেই সৃজনশীল পিঠা উৎসবের আয়োজন বলে জানান আয়োজকরা।

পিঠা উৎসবের আয়োজক মো. জাহাঙ্গীর আলম শাহ বলেন, ‘সর্বোচ্চ স্বাস্থ্যবিধি মেনে এই পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে। এই উৎসবের মূল উদ্দেশ্য পিঠা তৈরিতে মানুষকে উৎসাহিত করা এবং নতুন প্রজন্মের কা‌ছে আবহমান বাংলার পিঠা পু‌লি প‌রিচয় ক‌রিয়ে দেয়া।’

পিঠা মেলায় পাটি সাপটা, পাতা কুঁড়ি ,পাতা পিঠা, চিতই, ভাপা, নুনিয়া, নারিকেলের পিঠা, গোকুল পিঠা, দুধপুলি, গাজরের পিঠা, পাকান, নকশী, দুধ চিতই এমন ভিন্ন নামের ভিন্ন স্বাদের পিঠার ২৪ টি স্টলে ৪৫ রকম পিঠা প্রদর্শিত হ‌চ্ছে।

Facebook Comments

Posted ৪:৫৫ পূর্বাহ্ণ | শনিবার, ২৬ ডিসেম্বর ২০২০

dailymatrivumi.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
ভারপ্রাপ্ত সম্পাদক
মোহাম্মদ নুরুজ্জামান মুন্না
প্রকাশক ও ব্যবস্থাপনা সম্পাদক
মশি শ্রাবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়

রূপায়ন করিম টাওয়ার, ৮০ কাকরাইল, ভিআইপি রোড, রমনা ঢাকা।
ফোন : ০২৪৮৩২২৮৮০
email : matrivumi@gmail.com

মিরর মাল্টি মিডিয়া প্রডাকশন লি: এর পক্ষে প্রকাশক মশি শ্রাবন কর্তৃক বি.এস.প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবী সার্কুলার রোড (মামুন ম্যানশন, গ্রাউন্ড ফ্লোর), থানা-ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত।