বুধবার | ১২ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

A National Daily In Bangladesh

নিচু জাত হওয়ায় নিজ গ্রামে এখনও গ্রহণযোগ্য নই

নিচু জাত হওয়ায় নিজ গ্রামে এখনও গ্রহণযোগ্য নই

বলিউডের শক্তিশালী অভিনেতা নওয়াজউদ্দীন সিদ্দিকী। এনডিটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, ‘আমার নিজের পরিবারে, আমার দাদী ছিলেন নিচু জাতের। সে কারণে আজও আমাদেরকে তারা গ্রহণ করেনি। ’

উত্তর প্রদেশের অধিবাসী নওয়াজউদ্দীন বলেন, গ্রামগুলোতে জাতপ্রথা গভীরভাবে জড়িয়ে রয়েছে, এমনকি অভিনেতা হিসেবে জনপ্রিয়তা অর্জনের পরেও বৈষম্য থেকে মুক্তি পাননি তিনি নিজেও।

হাথরাসের ঘটনাকে অত্যন্ত দুর্ভাগ্যজনক আখ্যা দিয়ে তিনি বলেন, গ্রামে জাতবিভেদ এমন এক বাস্তবতা, হাজারো প্রচার-প্রচারণা কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যম যার কোন পরিবর্তন ঘটাতে পারে না।
এমন এক সময়ে এনডিটিভিতে এই সাক্ষাৎকার দিলেন নওয়াজউদ্দিন, যখন উত্তর প্রদেশের হাথরাস গ্রামে এক দলিত নারীর উপর চার উচ্চ জাতের পুরুষের নৃশংস নির্যাতনে মৃত্যুর ঘটনায় যখন পুরো ভারত জুড়ে ক্ষোভ ছড়িয়ে পড়েছে।

নওয়াজউদ্দীন বলেন, যা অন্যায়, তা অন্যায়ই। আমাদের শিল্পী সমাজও হাথরাসের ঘটনায় প্রতিবাদ জানাচ্ছেন। আমাদের সবারই কন্ঠ তোলা উচিত, এটা খুবই দুর্ভাগ্যজনক ঘটন।

টুইটারেও জাতবিভেদ নিয়ে সোচ্চার হয়েছেন এই অভিনেতা। এক পোস্টে তিনি লেখেন, অনেকেই হয়তো বলবে জাতবিভেদ নেই। কিন্তু কেউ যদি একটু চারপাশটা ঘুরে দেখে, তাহলে ভিন্ন বাস্তবতা পাবে।

Facebook Comments

Posted ৭:২৮ পূর্বাহ্ণ | রবিবার, ১১ অক্টোবর ২০২০

dailymatrivumi.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
ভারপ্রাপ্ত সম্পাদক
মোহাম্মদ নুরুজ্জামান মুন্না
প্রকাশক ও ব্যবস্থাপনা সম্পাদক
মশি শ্রাবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়

রূপায়ন করিম টাওয়ার, ৮০ কাকরাইল, ভিআইপি রোড, রমনা ঢাকা।
ফোন : ০২৪৮৩২২৮৮০
email : matrivumi@gmail.com

মিরর মাল্টি মিডিয়া প্রডাকশন লি: এর পক্ষে প্রকাশক মশি শ্রাবন কর্তৃক বি.এস.প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবী সার্কুলার রোড (মামুন ম্যানশন, গ্রাউন্ড ফ্লোর), থানা-ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত।