মঙ্গলবার | ১১ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২৮শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

A National Daily In Bangladesh

পরিস্থিতি নিয়ন্ত্রণে, মাস্ক পরতে হবে না চীনা নাগরিকদের

পরিস্থিতি নিয়ন্ত্রণে, মাস্ক পরতে হবে না চীনা নাগরিকদের

নোভেল করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে গোটা বিশ্ব। তার মধ্যেই মহামারি সংক্রান্ত বিধিনিষেধ শিথিল করতে শুরু করছে চীন। এবার মাস্ক পরাও আর বাধ্যতামূলক থাকছে না রাজধানী বেইজিংয়ে। বরং এবার থেকে চাইলে মাস্ক না পরেই বাড়ির বাইরে বের হতে পারবেন সে দেশের নাগরিকরা।

শুক্রবার বেইজিংয়ে স্বাস্থ্য দফতরের তরফে এমনটাই জানানো হয়েছে।

গত ১৩ দিনে বেইজিংয়ে নতুন করে কোনও ব্যক্তি কোভিড-১৯ ভাইরাসে সংক্রমিত হননি। চীনা মেইনল্যান্ডে গত পাঁচ দিনে নতুন করে সংক্রমিত হননি কোনও নাগরিক। তাতেই সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে। তবে সরকার বিধিনিষেধ তুলে নিলেও, এখনই মাস্ক না পরে বের হতে সাহস পাচ্ছেন না সেখানকার নাগরিকরা। যে কারণে সরকারি ঘোষণার পরও শুক্রবার বেইজিংয়ের রাস্তায় বেশির ভাগ মানুষের মুখেই মাস্ক দেখা গিয়েছে।
এ প্রসঙ্গে সংবাদ সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে এক নারী বলেন, এখনই মাস্ক খুলে ফেলতে পারি আমি। কিন্তু বাকিরা সেটা মেনে নেবেন কি না, সেটা আগে জানা প্রয়োজন। আমাকে মাস্ক না পরতে দেখে বাকিদের মনে আতঙ্কের সৃষ্টি হতে পারে।’’

সবে পরিস্থিতি সামাল দেয়া গেছে, তাই এত তাড়াতাড়ি মাস্ক খুলে ফেলা হবে কি না, তা নিয়েও একটু দুশ্চিন্তায় বলে জানান ওই নারী।

গত বছরের শেষ দিকে চীনের উহানেই প্রথম নোভেল করোনা থাবা বসায়। তারপর থেকে দু’দফায় একটানা লকডাউন চলেছে সেখানে। তবে গত কয়েক মাসে পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে এনে ফেলতে সক্ষম হয় তারা। সেই কারণেই ধীরে ধীরে বিধিনিষেধ শিথিল হতে শুরু করে সেখানে।

করোনা সংক্রমণের নিরিখে এই মুহূর্তে বিশ্ব তালিকায় ৩৪তম স্থানে রয়েছে চীন। সেখানে এখন পর্যন্ত ৮৪ হাজার ৯১৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এছাড়াও করোনায় প্রাণ গেছে ৪ হাজার ৬৩৪ জন।

Facebook Comments

Posted ১২:২২ অপরাহ্ণ | শুক্রবার, ২১ আগস্ট ২০২০

dailymatrivumi.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
ভারপ্রাপ্ত সম্পাদক
মোহাম্মদ নুরুজ্জামান মুন্না
প্রকাশক ও ব্যবস্থাপনা সম্পাদক
মশি শ্রাবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়

রূপায়ন করিম টাওয়ার, ৮০ কাকরাইল, ভিআইপি রোড, রমনা ঢাকা।
ফোন : ০২৪৮৩২২৮৮০
email : matrivumi@gmail.com

মিরর মাল্টি মিডিয়া প্রডাকশন লি: এর পক্ষে প্রকাশক মশি শ্রাবন কর্তৃক বি.এস.প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবী সার্কুলার রোড (মামুন ম্যানশন, গ্রাউন্ড ফ্লোর), থানা-ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত।