রবিবার | ১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

A National Daily In Bangladesh

পানি-অক্সিজেন ছাড়াই মরছে ধরছে চাঁদের গায়ে!

পানি-অক্সিজেন ছাড়াই মরছে ধরছে চাঁদের গায়ে!

মহাকাশে ছড়িয়ে থাকা হাজারও রহস্যের প্রতিনিয়ত সমাধান করে চলেছেন বিজ্ঞানীরা। তারপরও মহাশূন্যের অগুনতি অজানা রহস্যের সমাধান আজও সম্ভব হয়নি।

এবার চন্দ্রপৃষ্ঠে এমনই এক অদ্ভূত রহস্যের খোঁজ পেলেন মহাকাশ বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা জানাচ্ছেন পানি-অক্সিজেন ছাড়াই মরছে ধরছে চাঁদের গায়ে। আর তা হালআমলের ঘটনা নয়। বহু কোটি বছর ধরেই মরচেতে ক্ষয়ে যেতে শুরু করেছে চাঁদ। আনন্দবাজার।

সম্প্রতি ভারতীয় স্পেস রিসার্চ অর্গানাইজেশনের (ইসরো) চন্দ্রায়ণ-১ কক্ষপথের তথ্য পর্যালোচনা করার সময় বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্রের হাওয়াই বিশ্ববিদ্যালয়ের শীর্ষস্থানীয় গবেষক শুই লি চন্দ্রায়ণ-১-এর মুন মিনারোলজি ম্যাপার যন্ত্র বা এম-৩ থেকে প্রাপ্ত তথ্য থেকে চন্দ্রায়ণের জলের বিষয়ে বিশদ গবেষণা চালান।

তখনই চন্দ্রপৃষ্ঠে মরচে ধরার বিষয়টি সামনে আসে। কিন্তু চাঁদের অক্সিজেন বা জলের পর্যাপ্ত উপস্থিতি ছাড়াই কীভাবে এ অবস্থা তৈরি হল, তা ভেবেই অবাক হয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা।

শুই লি’র নয়া গবেষণাপত্রটি পিয়ার রিভিউ জার্নাল সায়েন্স অ্যাডভান্সে প্রকাশিত হয়েছে। তবে গবেষকদের ধারণা, চন্দ্রপৃষ্ঠে হেমাইটাইটের উপস্থিতি ও হাইড্রোজেন রাসায়নিক বিক্রিয়ার কারণেই এই অদ্ভূত অবস্থার সৃষ্টি হতে পারে।

Facebook Comments

Posted ৫:৩২ পূর্বাহ্ণ | শনিবার, ০৫ সেপ্টেম্বর ২০২০

dailymatrivumi.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
ভারপ্রাপ্ত সম্পাদক
মোহাম্মদ নুরুজ্জামান মুন্না
প্রকাশক ও ব্যবস্থাপনা সম্পাদক
মশি শ্রাবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়

রূপায়ন করিম টাওয়ার, ৮০ কাকরাইল, ভিআইপি রোড, রমনা ঢাকা।
ফোন : ০২৪৮৩২২৮৮০
email : matrivumi@gmail.com

মিরর মাল্টি মিডিয়া প্রডাকশন লি: এর পক্ষে প্রকাশক মশি শ্রাবন কর্তৃক বি.এস.প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবী সার্কুলার রোড (মামুন ম্যানশন, গ্রাউন্ড ফ্লোর), থানা-ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত।