মঙ্গলবার | ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

A National Daily In Bangladesh

প্রথম বারের মতো ইসরায়েল থেকে সরাসরি সুদান গেলেন মাইক পম্পেও

প্রথম বারের মতো ইসরায়েল থেকে সরাসরি সুদান গেলেন মাইক পম্পেও

প্রথম বারের মতো ইসরায়েল থেকে সরাসরি সুদান গেলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

আজ মঙ্গলবার সকালে মধ্যপ্রাচ্য সফরের প্রথম দেশ ইসরায়েলের পর এবার সুদান গেলেন পম্পেও।গতকাল ইসরায়েলে এসে সেখানকার প্রধানমন্ত্রী ও অন্যান্যদের সঙ্গে সাক্ষাত করেন তিনি।

ইসরায়েলের সঙ্গে মধ্যপ্রাচ্যের অন্যান্য আরব দেশগুলো স্বাভাবিক সম্পর্ক গড়বে বলে দৃঢ় আশা প্রকাশ করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

শিগগির আমিরাত-ইসরায়েল সম্পর্ক চুক্তি সম্পন্ন করতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজের সঙ্গে বৈঠক করেন। ইসরায়েলের সঙ্গে অন্যান্য দেশের স্বাভাবিক সম্পর্ক গড়তে যুক্তরাষ্ট্রের নেওয়া উদ্যোগের বাস্তবায়নে পম্পেওর এ সফরটির গুরুত্ব অনেক বেশি।

পরবর্তী কোন দেশ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক করতে পারে তা সুস্পষ্টভাবে না বললেও পম্পেও একথা স্পষ্টকারে বলেন, অনেক দেশই ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক গড়বে।

জেরুজালেম পোস্টকে দেওয়া এক সাক্ষাতকারে পম্পেও বলেন, ‘আমি কোনো নির্দিষ্ট সময় বলতে পারব না, কোন দেশ তাও বলতে পারব না। কিন্তু আমার মনে হয়, বিশ্বের অনেক দেশ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক তৈরিতে কূটনীতি, অর্থনীতি ও নিরাপত্তাসহ নানা রকমের সুবিধা নিয়ে ভাবছে।’

পম্পেও আরো বলেন, ‘আমার মনে হয়, অনেক দেশ এটিকে নিজেদের জন্য সঠিক সিদ্ধান্ত বলে ভাবছে। মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠা করতে অন্যরা স্বাভাবিক সম্পর্ক তৈরি নিয়ে ভাববে।’

গত মার্চ মাসে ইসরায়েলের সঙ্গে সুদানের আকাশ পথে যোগাযোগের অনুমোদন হয়। শিগগির উভয় দেশের মধ্যে স্বাভাবিক সম্পর্ক তৈরির অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এর আগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহু ও সুদানের নেতা আবদুল ফাততাহ আল বোরহানের বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয়।

মধ্যপ্রাচ্যের পাঁচ দিনের সফরে পম্পেও ইসরায়েলে এসে সেখানকার প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহু, প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজের ও পররাষ্ট্রমন্ত্রী গাবি আশকেনাজির সাক্ষাত করেন। সবার সঙ্গে আমিরাতের স্বাভাবিক সম্পর্ক চুক্তি ও আঞ্চলিক উন্নতি নিয়ে আলোচনা করেন তিনি। আমেরিকা থেকে আমিরাতের এফ-৩৫ যুদ্ধবিমান ক্রয় নিয়ে গুজব ছড়ানোর বিষয়ে উদ্বেগ প্রকাশ করে ইসরায়েল।

সূত্র : জেরুজালেম পোস্ট

Facebook Comments

Posted ১১:৫৮ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৫ আগস্ট ২০২০

dailymatrivumi.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
ভারপ্রাপ্ত সম্পাদক
মোহাম্মদ নুরুজ্জামান মুন্না
প্রকাশক ও ব্যবস্থাপনা সম্পাদক
মশি শ্রাবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়

রূপায়ন করিম টাওয়ার, ৮০ কাকরাইল, ভিআইপি রোড, রমনা ঢাকা।
ফোন : ০২৪৮৩২২৮৮০
email : matrivumi@gmail.com

মিরর মাল্টি মিডিয়া প্রডাকশন লি: এর পক্ষে প্রকাশক মশি শ্রাবন কর্তৃক বি.এস.প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবী সার্কুলার রোড (মামুন ম্যানশন, গ্রাউন্ড ফ্লোর), থানা-ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত।