রবিবার | ১১ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

A National Daily In Bangladesh

ভারত-চীন নোংরা দেশ: ট্রাম্প

ভারত-চীন নোংরা দেশ: ট্রাম্প

সামনেই মার্কিন নির্বাচন। আর এই নির্বাচনকে কেন্দ্র করে বেশ কয়েকবার ভারত ও চীনকে নিয়ে ব্যাপক সমালোচনা করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। এবারেও দূষণ পর্ব নিয়ে দেশ দুটির বিরুদ্ধে কড়া বার্তা দিলেন তিনি। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের শেষ বিতর্কে অংশ নিয়ে ভারত-চীনকে নোংরা দেশ বলেছেন ট্রাম্প।

এদিন ডিবেটে তিনি বলেন, চীন ও ভারতকে দেখুন, কতটা নোংরা সেখানকার বায়ু। রাশিয়াকে দেখুন.. ওখানকার বায়ুও ভীষণ নোংরা।

বৃহস্পতিবার প্যারিস অ্যাকর্ড নিয়ে মন্তব্য করতে গিয়ে ট্রাম্প বলেন, আমরা প্যারিস অ্যাকর্ড থেকে বেরিয়ে এসেছি কারণ আমাকে ট্রিলিয়ন ডলার নিয়ে পদক্ষেপ নিতে হতো। আর আমাদের সঙ্গে সেখানে খুব বাজেভাবে ব্যবহার করা হচ্ছিল।

ট্রাম্পের মতে, প্যারিস অ্যাকর্ডের জন্য আমি কোটি কোটি চাকরি, কোম্পানিকে খুইয়ে দিতে পারি না। মূলত এই বার্তার মাধ্যমেই তিনি ফের একবার দূষণ প্রসঙ্গে নিজের প্রশাসনের ভূমিকা স্পষ্ট করেছেন।

বিশ্লেষকদের মতে, এর আগে বহুবার মিডিয়ার সামনে মোদির সঙ্গে তার সখ্যতার বার্তা দিলেও, ভারতকে নিয়ে বারবার বহু নেতিবাচক মন্তব্য মার্কিন প্রেসিডেন্ট। আর সেই পরম্পরা মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের ফাইনাল ডিবেটেও ধরে রাখলেন তিনি।

ডোনাল্ড ট্রাম্প বলেছেন, দেশ সম্পূর্ণ বন্ধ করাও যাবে না, আর যুক্তরাষ্ট্রের ৯৯.৯ শতাংশ মানুষকে সুস্থ করাও সম্ভব নয়। তবে করোনার ভ্যাকসিন দেশে এসে গেছে।

অন্যদিকে পাল্টা এদিন ট্রাম্পের দিকে আঙুল তুলে জো বাইডেন বলেন, যিনি ২.২ মিলিয়ন মানুষের মৃত্যুর জন্য দায়ী, তাকে মসনদে রাখা যাবে না। তার জেরে মার্কিনিদের সামনে শীতের অন্ধকার গাঢ় হতে পারে।

 

Facebook Comments

Posted ১২:০২ অপরাহ্ণ | শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০

dailymatrivumi.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
ভারপ্রাপ্ত সম্পাদক
মোহাম্মদ নুরুজ্জামান মুন্না
প্রকাশক ও ব্যবস্থাপনা সম্পাদক
মশি শ্রাবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়

রূপায়ন করিম টাওয়ার, ৮০ কাকরাইল, ভিআইপি রোড, রমনা ঢাকা।
ফোন : ০২৪৮৩২২৮৮০
email : matrivumi@gmail.com

মিরর মাল্টি মিডিয়া প্রডাকশন লি: এর পক্ষে প্রকাশক মশি শ্রাবন কর্তৃক বি.এস.প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবী সার্কুলার রোড (মামুন ম্যানশন, গ্রাউন্ড ফ্লোর), থানা-ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত।