রবিবার | ১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

A National Daily In Bangladesh

মার্কিন নির্বাচন: আগাম ভোটে বাইডেন এগিয়ে

মার্কিন নির্বাচন: আগাম ভোটে বাইডেন এগিয়ে

দরজায় কড়া নাড়ছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। আগামী ৩ নভেম্বর নির্বাচনটি অনুষ্ঠিত হবে। তবে এরই মধ্যে অনেক রাজ্যের জনগণ আগাম ভোট দিয়ে ফেলেছেন। আর এই আগাম ভোটে এগিয়ে আছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

মঙ্গলবার সকাল পর্যন্ত ৪৫টি স্টেটের ২৯ মিলিয়নেরও বেশি মানুষ অগ্রিম ভোট প্রদান করেছেন। এই ভোটের প্রায় অর্ধেক পড়েছে বাইডেনের গাধা মার্কায়। তিনি পেয়েছেন ১৪.২ মিলিয়ন ভোট। অন্যদিকে রিপাবলিকান দলের হাতি মার্কায় ভোট পড়েছে ১০.১ মিলিয়ন।

এনবিসির সাংবাদিক কানওয়াল সৈয়দ জানান, আমেরিকার ৫১টি স্টেটের মধ্যে ডেমোক্র্যাটরা ৩২টিতে এগিয়ে আছে। অনিশ্চয়তাপূর্ণ স্টেট ফ্লোরিডা এবং মিনেসোটাতে রিপাবলিকানরা ২০ শতাংশেরও বেশি পয়েন্টে এগিয়ে আছে। নিউ হ্যাম্পশায়ারে ডেমোক্র্যাটরা এগিয়ে আছে শতকরা ৩৬ পয়েন্টে। তবে এবার অনিশ্চয়তার কেন্দ্রস্থল হয়ে দাঁড়িয়েছে জর্জিয়া, উইসকনসিন, মিশিগান ও পেনসেলভেনিয়ার মতো কয়েকটি স্টেট। এখানেই হবে দুই দলের হাড্ডাহাড্ডি লড়াই। মূলত তাদের ভোটেই নির্বাচিত হবেন যুক্তরাষ্ট্রের আগামীর প্রেসিডেন্ট।

ম্যানহাটনের রিপাবলিকান অফিসের এডাল স্মিথ বলেন, পত্রিকাগুলো বাইডেনকে অন্ধভাবে সমর্থন করছে। বাইডেন সম্পর্কিত কোথাও সামান্যতম ইতিবাচক কিছু দেখলে ফলাও করে প্রচার করছে তারা। অন্যদিকে ট্রাম্পের চুন থেকে পান খসলেই বিরাট নেগেটিভ সংবাদ প্রকাশ করছে গণমাধ্যমগুলো। আমি মনেকরি রিপাবলিকানরা ভোটের দিন ব্যালটের মাধ্যমে সবকিছুর জবাব দেবে। গতবার যেমন হিলারি জরিপে এগিয়ে থেকেও প্রেসিডেন্ট হতে পারেননি, বাইডেনেরও সেই দশা হবে।

কুইন্স ডেমোক্র্যাট অফিসের রিকার্ডো এসকোভার বলেন, আমাদের বিশ্বাস আমরা বিজয়ী হব। জনগণের অগ্রিম রায়ে সেই প্রতিফলন দেখছি আমরা। আমরা বিশ্বাস করি গতবারের মতো আমেরিকার জনগণ এবার ভুল ভোট দিয়ে দেশকে অধঃপতনের দিকে নিয়ে যাবে না। ট্রাম্প দেশকে যে করুণ অবস্থায় রেখে যাচ্ছেন তার উন্নয়নের জন্য বাইডেনের কোনো বিকল্প নেই।

লাগর্ডিয়া বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষক নাসির হোসেন বলেন, অগ্রিম ভোটের ফলাফলে নিশ্চিত করে কিছু বলা যায় না। আমেরিকানদের ভোটার রেজিস্ট্রেশনের সময় একটি নির্দিষ্ট দলকে সমর্থন করতে হয়। তার মানে এই না তারা কখনো মতামত পাল্টাবে না। যারা এখনো ভোট দেয়নি তাদের ভোট যেমন গুরুত্বপূর্ণ তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ অনিশ্চয়তাপূর্ণ এলাকার গণরায়।

এনবিসি নিউজের ভোটার ট্র্যাকার অনুসারে এ তথ্য পাওয়া গেছে। প্রাথমিক ভোটের এই তথ্য সরবরাহ করেছে রাজনৈতিক ডেটাফার্ম ‌‘‌‌টার্গেটস্মার্ট’।

Facebook Comments

Posted ৪:১০ অপরাহ্ণ | শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০

dailymatrivumi.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
ভারপ্রাপ্ত সম্পাদক
মোহাম্মদ নুরুজ্জামান মুন্না
প্রকাশক ও ব্যবস্থাপনা সম্পাদক
মশি শ্রাবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়

রূপায়ন করিম টাওয়ার, ৮০ কাকরাইল, ভিআইপি রোড, রমনা ঢাকা।
ফোন : ০২৪৮৩২২৮৮০
email : matrivumi@gmail.com

মিরর মাল্টি মিডিয়া প্রডাকশন লি: এর পক্ষে প্রকাশক মশি শ্রাবন কর্তৃক বি.এস.প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবী সার্কুলার রোড (মামুন ম্যানশন, গ্রাউন্ড ফ্লোর), থানা-ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত।