বুধবার | ১২ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

A National Daily In Bangladesh

যুক্তরাষ্ট্রে এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ১ হাজার ২১৬ প্রার্থী

যুক্তরাষ্ট্রে এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ১ হাজার ২১৬ প্রার্থী

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে এবার ১ হাজার ২১৬ জন প্রার্থী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এর আগে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী ছিল ১৭৮০ জন। খবর বিবিসি।

বিবিসির খবরে বলা হয়েছে, বিশ্বের একমাত্র দেশ যেখানে প্রেসিডেন্ট নির্বাচনে এত প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

তবে মজার বিষয় হলো এত প্রার্থী থাকার পরেও মাত্র দু’জন প্রার্থী আলোচনায় আসেন। বাকীরা কোনো আলোচনায় উঠতে পারেন না।
অবশ্য এবারই প্রথম নয়, আমেরিকার প্রেসিডেন্ট পদ্ধতির শাসনের ২৩০ বছরের ইতিহাসে কখনও ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলের প্রার্থীর বাইরে কেউ আবেদন তৈরি করতে পারেননি।

এমনকি দীর্ঘ এই ইতিহাসে প্রথম ও একমাত্র স্বতন্ত্র প্রার্থী হিসেবে জয়ী হয়ে আমেরিকার প্রেসিডেন্ট হয়েছেন জর্জ ওয়াশিংটন। এর অর্থ এমন নয় যে, আশাহত হয়ে অন্য কোনো দলের বা স্বতন্ত্র কেউ প্রার্থী হন না। নিজেদের দেশকে নেতৃত্ব দিতে প্রতি বছরই অনেক আমেরিকান প্রেসিডেন্ট প্রার্থী হন।

এবারের এক হাজার ২১৬ জন প্রার্থী হওয়া থেকেই বিষয়টি অনুমান করা যায়। প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়ে দেশকে নেতৃত্ব দিতে না পারলেও ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের বাইরে কেউ যে আবেদন তৈরি করতে পারেন না এমন নয়।

অনেকেই নিজেদের আলোচনায় আনতে সমর্থ হন। কিছু ভোটও পান।
কিন্তু দিনশেষে মার্কিন প্রেসিডেন্ট পদ বলতে গেলে সংরক্ষিতই থেকে যায় ডেমোক্র্যাট বা রিপাবলিকান- যে কোনো এক প্রার্থীর জন্য।

অনেকে আবার প্রার্থী হওয়ার আগেই আলোচনায় এলেও শেষ পর্যন্ত প্রার্থী হন না। এবার যেমন শুরুতে আলোচনার মাঠ গরম করলেও শেষ পর্যন্ত প্রার্থী হননি মাইকেল ব্লুমবার্গসহ অনেকে।

প্রার্থী হয়ে প্রতিদ্বন্দ্বিতার মাঠে টিকে থাকা আলোচিত কয়েকজনের মধ্যে আছেন সাবেক বিউটিকুইন, র‌্যাপার, কনসার্ট পিয়ানিস্ট ও মোটিভেশনাল স্পিকার জেইড সিমন্স, শিশুবিষয়ক অভিনেতা ব্রুক পিয়ার্স এবং কম্পিউটার প্রোগ্রামার ও প্রযুক্তি বিশেষজ্ঞ মার্ক চার্লস।

Facebook Comments

Posted ৩:৫২ পূর্বাহ্ণ | সোমবার, ১২ অক্টোবর ২০২০

dailymatrivumi.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
ভারপ্রাপ্ত সম্পাদক
মোহাম্মদ নুরুজ্জামান মুন্না
প্রকাশক ও ব্যবস্থাপনা সম্পাদক
মশি শ্রাবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়

রূপায়ন করিম টাওয়ার, ৮০ কাকরাইল, ভিআইপি রোড, রমনা ঢাকা।
ফোন : ০২৪৮৩২২৮৮০
email : matrivumi@gmail.com

মিরর মাল্টি মিডিয়া প্রডাকশন লি: এর পক্ষে প্রকাশক মশি শ্রাবন কর্তৃক বি.এস.প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবী সার্কুলার রোড (মামুন ম্যানশন, গ্রাউন্ড ফ্লোর), থানা-ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত।