মঙ্গলবার | ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

A National Daily In Bangladesh

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো নেপাল

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো নেপাল

মাঝারি মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্পে কেঁপে উঠেছে নেপাল। বুধবার সকালে ওই ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের তীব্রতা এতটাই বেশি ছিল যে, তা রাজধানী কাঠমান্ডুতেও অনুভূত হয়েছে।

নেপালের সিসমোলজি কেন্দ্র জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রার ছিল ৬। তবে ইউরোপিয়ান-মেডিটেরানিয়ান সিসমোলজি সেন্টার বলছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৫.৩।
ভূমিকম্পটির কেন্দ্র ছিল রাজধানী কাঠমান্ডুর ১০০ কিলোমিটার পূর্বে অবস্থিত রামচে শহরে। ওই এলাকাটি চীনের সীমান্তবর্তী তিব্বত অঞ্চলের কাছাকাছি।
নেপালের পুলিশ জানিয়েছে, তারা এ পর্যন্ত কোনও হতাহত বা ক্ষয়ক্ষতি খবর পায়নি।
করোনাভাইরাস মহামারির মধ্যে এই ভূমিকম্প ২০১৫ সালের ২৫ এপ্রিলের ভয়াবহ স্মৃতি ফিরিয়ে এনেছে নেপালে। যদিও পাঁচ বছর আগের সেই ভূমিকম্প ছিল অনেক বেশি শক্তিশালী। রিখটার স্কেলে সেটির তীব্রতা ছিল ৭.৮।
ওই ভূমিকম্প পুরো নেপালকে কাঁপিয়ে দিয়েছিল। দুর্যোগে লণ্ডভণ্ড অবস্থা হয়েছিল দেশটির। ধ্বংসস্তূপ থেকে প্রায় ৯ হাজার মানুষের দেহ উদ্ধার হয়েছিল। আহতের সংখ্যা ছিল ২২ হাজার। এটা যদিও বেসরকারি হিসাব। সরকারি হিসাবও হতাহতের সংখ্যা খুব কম নয়। শুধু সরকারি হিসাবেই সেই কম্পনে মৃত্যু হয়েছিল ৭৭৪৯ জনের। আহত ১৭ হাজারের বেশি।

Facebook Comments

Posted ৬:৩২ পূর্বাহ্ণ | বুধবার, ১৬ সেপ্টেম্বর ২০২০

dailymatrivumi.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
ভারপ্রাপ্ত সম্পাদক
মোহাম্মদ নুরুজ্জামান মুন্না
প্রকাশক ও ব্যবস্থাপনা সম্পাদক
মশি শ্রাবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়

রূপায়ন করিম টাওয়ার, ৮০ কাকরাইল, ভিআইপি রোড, রমনা ঢাকা।
ফোন : ০২৪৮৩২২৮৮০
email : matrivumi@gmail.com

মিরর মাল্টি মিডিয়া প্রডাকশন লি: এর পক্ষে প্রকাশক মশি শ্রাবন কর্তৃক বি.এস.প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবী সার্কুলার রোড (মামুন ম্যানশন, গ্রাউন্ড ফ্লোর), থানা-ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত।