সোমবার | ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

A National Daily In Bangladesh

সকালে যে কাজগুলো করতে মানা

সকালে যে কাজগুলো করতে মানা

শুরুতেই প্রথমে কী করেন আপনি? আর কী কারা উচিত। কেউ দিন শুরু করেন কফির কাপে চুমুক দিয়ে, কেউ বা এক্সারসাইজ করে। এসব অভ্যাসের অনেকগুলোই আসলে বদভ্যাস? জেনে নিন কোন বদভ্যাসগুলো ত্যাগ করা উচিত।

কফি পান

সকালে ঘুম থেকে ওঠেই কফির সুগন্ধ সবারই ভালো লাগে। নিউট্রিশনিস্টরা মনে করেন, কফি এনার্জি জোগায় এটি যতই মনে করি না কেন, তা আসলে কর্টিসল বা স্ট্রেস হরমোনের ক্ষরণ বাড়ায়। ঘুম থেকে ওঠার কয়েক ঘণ্টা পর্যন্ত কফির প্রয়োজনই হয় না।

ধূমপান

অনেকেই ঘুম ওঠেই ধূমপান করার অভ্যাস আছে অনেকের। সকালে দিন শুরু করার জন্য ধূমপানের ওপর নির্ভরতা ছাড়ুন। এতে ক্যান্সারের ঝুঁকি বাড়ে বলে জানাচ্ছেন চিকিৎসকরা।

কার্বাহাইড্রেট খাওয়া

সকালে বেশি কার্বোহাইড্রেট খেলে এনার্জি আসে ঠিকই, কিন্তু কার্বোহাইড্রেট হজম হয়ে গেলেই রক্তে শর্করার মাত্রা কমে যায়। আবার খিদে পেয়ে যায়। তাই সকালে অতিরিক্ত কার্বাহাইড্রেট খাওয়া ছাড়ুন।

সকালে ওঠেই আমরা যা করি তা হল অ্যালার্ম স্নুজ করা। পাশ ফিরে শুয়ে আরেকটু ঘুমিয়ে নেওয়ার সুখ ছাড়তে পারি না। এই কাজ আলস্য বাড়ায়।

এক্সারসাইজ

এক্সারসাইজ করার সবচেয়ে ভালো সময় সকাল। যদি প্রতিদিন সকালে ওঠে এক্সারসাইজ করা যায় তাহলে তা থেকে ভালো আর কিছু হয় না। সকালে এক্সারসাইজ না করা বদভ্যাস।

রাতে পেশি ও জয়েন্ট স্টিফ হয়ে যায়। অনেক সময় আমরা বুঝতেও পারি না কোথায় পেশি স্টিফ হয়ে রয়েছে। সকালে ওঠে স্ট্রেচ না করলে সমস্যা বাড়বে।

Facebook Comments

Posted ৬:০২ পূর্বাহ্ণ | বুধবার, ২৪ মার্চ ২০২১

dailymatrivumi.com |

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
ভারপ্রাপ্ত সম্পাদক
মোহাম্মদ নুরুজ্জামান মুন্না
প্রকাশক ও ব্যবস্থাপনা সম্পাদক
মশি শ্রাবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়

রূপায়ন করিম টাওয়ার, ৮০ কাকরাইল, ভিআইপি রোড, রমনা ঢাকা।
ফোন : ০২৪৮৩২২৮৮০
email : matrivumi@gmail.com

মিরর মাল্টি মিডিয়া প্রডাকশন লি: এর পক্ষে প্রকাশক মশি শ্রাবন কর্তৃক বি.এস.প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবী সার্কুলার রোড (মামুন ম্যানশন, গ্রাউন্ড ফ্লোর), থানা-ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত।