মঙ্গলবার | ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

A National Daily In Bangladesh

সমৃদ্ধ বাংলাদেশ গড়তে সামাজিক বৈষম্য দূর করতে হবে: শেখ সালাহউদ্দিন

সমৃদ্ধ বাংলাদেশ গড়তে সামাজিক বৈষম্য দূর করতে হবে: শেখ সালাহউদ্দিন

সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের (সাল্ফ) প্রেসিডেন্ট ও সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট শেখ সালাহউদ্দিন আহমেদ বলেছেন, আইনজীবীরা সমাজ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। সাধারণ মানুষের জন্যও তাঁদের অনেক কিছু করার সুযোগ রয়েছে। সমৃদ্ধ বাংলাদেশ গড়তে, সামাজিক বৈষম্য দূর করতে আইনজীবীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। আইনজীবীদের উদ্দেশ্যে তিনি বলেন, একজন আইনজীবী দরিদ্রদের জন্য প্রতিবছরে অন্তত একটি মামলা হলেও লড়ুন। তাতে মানুষ বুঝবে, ওকালতি কেবল আয়ের জন্য নয়, একটি মহৎ পেশাও। ন্যায় বিচার পাওয়া মানুষের অধিকার। করোনাকালে এই অধিকার পাওয়া থেকে যেন মানুষ বঞ্চিত না হন সেদিকে আইনজীবীদের আইনজীবীদের লক্ষ রাখতে হবে।

তিনি বলেন, সর্বক্ষেত্রে আইনের শাসন নিশ্চিত করতে হবে। করোনাকালীন সময়ে নৈতিক অবক্ষয় বেড়ে গেছে। বিভিন্ন কারণে বাড়ছে অস্থিরতা, অপরাধপ্রবণতা, ধর্ষণ, নারী নির্যাতন ও হতাহতের ঘটনা। সীমাহীন লোভ-লালসা ও ভোগ-বিলাস, বিদ্বেষ ও প্রতিহিংসা, সততা ও নৈতিক মূল্যবোধের অবক্ষয়, অধঃপতন ও শূন্যতা এবং সামাজিক ও রাজনৈতিক স্বচ্ছতা, জবাবদিহি ও দায়বদ্ধতার অভাব দীর্ঘদিন ধরে জেঁকে বসে আছে। এর থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

শনিবার রাতে সাউথ এশিয়ান ল ইয়ার্স ফোরাম কর্তৃক আয়োজিত এক ওয়েবিনারে তিনি এসব কথা বলেন।

সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের (সাল্ফ) প্রেসিডেন্ট ও সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট শেখ সালাহউদ্দিন আহমেদের সভাপতিত্বে ও সঞ্চালনায় ভার্চুয়াল আলোচনা সভায় বক্তব্য রাখেন সুপ্রিম কোর্টের বিচারপতি নাঈমা হায়দার, সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ড. মোমতাজ উদ্দিন মেহেদী, সুপ্রিম কোর্টের আইনজীবী আব্দুন নুর দুলাল, শাহ মঞ্জুরুল হক, শ্রিলংকান ওমেন্স ল’ ইয়ার্স এসোসিয়েশন ভাইস চেয়ারম্যান রুশিরা গুনাশিকারা, নেপালের আইনজীবী দেব মাহাত, থাইল্যান্ডের আইনজীবী তিথিরাত টিপসামরিতকুল, ভারতের আইনজীবী শবনম সুলতানা, সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোঃ আসাদুজ্জামান আসাদ, অ্যাডভোকেট আব্দুল্লাহ আল নোমান, অ্যাডভোকেট মোঃ শাহ নেয়ামত উল্লাহ ও অ্যাডভোকেট মোঃ এনামুল হক।

স্বাগত বক্তব্য রাখেন সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের (সাল্ফ) সেক্রেটারি ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান।

Facebook Comments

Posted ৪:৫৩ অপরাহ্ণ | শনিবার, ১৭ অক্টোবর ২০২০

dailymatrivumi.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
ভারপ্রাপ্ত সম্পাদক
মোহাম্মদ নুরুজ্জামান মুন্না
প্রকাশক ও ব্যবস্থাপনা সম্পাদক
মশি শ্রাবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়

রূপায়ন করিম টাওয়ার, ৮০ কাকরাইল, ভিআইপি রোড, রমনা ঢাকা।
ফোন : ০২৪৮৩২২৮৮০
email : matrivumi@gmail.com

মিরর মাল্টি মিডিয়া প্রডাকশন লি: এর পক্ষে প্রকাশক মশি শ্রাবন কর্তৃক বি.এস.প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবী সার্কুলার রোড (মামুন ম্যানশন, গ্রাউন্ড ফ্লোর), থানা-ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত।