রবিবার | ১৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

A National Daily In Bangladesh

সোনার দাম আবার ভরিতে বাড়ল ২৩৩২ টাকা

সোনার দাম আবার ভরিতে বাড়ল ২৩৩২ টাকা

বিশ দিনের ব্যবধানে সবধরনের সোনার গয়নার দাম বাড়িয়েছেন ব্যবসায়ীরা। বৃহস্পতিবার থেকে সবধরনের সোনার গয়নার দাম ভরিতে বাড়ছে ২ হাজার ৩৩২ টাকা। সে হিসেবে ভালো মানের ২২ ক্যারেট সোনার গহনার দাম মজুরি ও ভ্যাট ছাড়াই ভরিতে দিতে হবে ৭৬ হাজার ৩৪০ টাকা। যা বুধবার পর্যন্ত ছিল ৭৪ হাজার ৮ টাকা।

আজ বুধবার বাংলাদেশ জুয়েলার্স সমিতির সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালার স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এর আগে গত ২৪ সেপ্টেম্বর সোনার দাম ভরিতে ২ হাজার ৪৫০ টাকা কমিয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছিল।
এতে বলা হয়, করোনাভাইরাসের কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট, চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধ ও যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে ইউএস ডলারের নিম্নমুখী ভাব, তেলের দর পতন ও নানাবিধ জটিল অর্থনৈতিক সমীকরণের মাঝেও চলতি বছরে মোট চার দফায় স্বর্ণের মূল্য কমানো হলেও বর্তমানে আন্তর্জাতিক ও দেশীয় বুলিয়ন মার্কেটে স্বর্ণের মূল্য বৃদ্ধি পেয়েছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সিদ্ধান্ত মোতাবেক বৃহস্পতিবার থেকে বাংলাদেশের বাজারে স্বর্ণ ও রৌপ্যের নতুন মূল্য নির্ধারণ করা হলো।

নতুন দাম অনুসারে ২১ ক্যারেট সোনার দাম হবে ৭৩ হাজার ১৯১ টাকা, যা বুধবার পর্যন্ত ছিল ৭০ হাজার ৮৫৯ টাকা, ১৮ ক্যারেট সোনার নতুন দাম ৬৪ হাজার ৪৪৩ টাকা ভরি, যা বুধবার পর্যন্ত ছিল ৬২ হাজার ১১১ টাকা এবং সনাতন পদ্ধতির এক ভরি সোনার অলংকার কিনতে লাগবে ৫৪ হাজার ১২১ টাকা, বুধবার পর্যন্ত ছিল ৫১ হাজার ৭৮৯ টাকা।

তবে সবধরনের রূপার দাম অপরিবর্তীত থাকবে। এদিকে সোনার দাম কমানো হলেও অপরিবর্তিত রয়েছে রুপার দাম। ২২ ক্যারেট প্রতি ভরি রুপার অলংকারের দাম পড়বে ১ হাজার ৫১৬ টাকা। ২১ ও ১৮ ক্যারেটের প্রতি ভরি রুপার অলংকার কিনতে লাগবে যথাক্রমে ১ হাজার ৪৩৪ ও ১ হাজার ২২৪ টাকা। আর সনাতন পদ্ধতির রুপার অলংকার আগের মতোই ৯৩৩ টাকা ভরি।
গত কয়েক মাস ধরে সোনার বাজার অস্থির। গত ৫ আগস্ট বিশ্ববাজারে প্রতি আউন্স (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) সোনার দাম ২ হাজার ডলার ছুঁয়ে যায়। তখনই জুয়েলার্স সমিতি দেশের বাজারে ভরিতে ৪ হাজার ৪৩৩ টাকা বৃদ্ধির ঘোষণা দেয়। তাতে প্রতি ভরি সোনার দাম ৭৭ হাজার ২১৬ টাকায় দাঁড়ায়। এটিই দেশের ইতিহাসে সর্বোচ্চ দাম।

Facebook Comments

Posted ৪:১৬ অপরাহ্ণ | বুধবার, ১৪ অক্টোবর ২০২০

dailymatrivumi.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
ভারপ্রাপ্ত সম্পাদক
মোহাম্মদ নুরুজ্জামান মুন্না
প্রকাশক ও ব্যবস্থাপনা সম্পাদক
মশি শ্রাবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়

রূপায়ন করিম টাওয়ার, ৮০ কাকরাইল, ভিআইপি রোড, রমনা ঢাকা।
ফোন : ০২৪৮৩২২৮৮০
email : matrivumi@gmail.com

মিরর মাল্টি মিডিয়া প্রডাকশন লি: এর পক্ষে প্রকাশক মশি শ্রাবন কর্তৃক বি.এস.প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবী সার্কুলার রোড (মামুন ম্যানশন, গ্রাউন্ড ফ্লোর), থানা-ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত।