বৃহস্পতিবার | ১৩ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

A National Daily In Bangladesh

হাজারো মানুষের স্বপ্ন একটি রাস্তা!

হাজারো মানুষের স্বপ্ন একটি রাস্তা!

গ্রাামের নাম দেওয়ালেরটেক। গাজীপুরের কালীগঞ্জ পৌরসভার ১নং ওয়ার্ডের অবহেলিত একটি গ্রাম। এ গ্রামের মানুষ এখনো স্বপ্ন দেখেন মৃত্যুর আগে হয়তো এই গ্রামে প্রবেশের একটা ভাল রাস্তা দেখে যেতে পারবেন। কিন্তু সেই স্বপ্ন কি স্বপ্নই থাকবে? না কি বাস্তবে পরিণত হবে এমন শংকা নিয়েই দিনাতিপাত করছেন এখানকার বাসিন্দারা।

বর্ষা মৌসুম ছাড়া বছরের অন্যান্য সময় পায়ে হেঁটে চলাচলের জন্য একমাত্র একটি সরু রাস্তা রয়েছে। তবে বর্ষায় ওই রাস্তাটিও পানিতে তলিয়ে যায়। তখন দেওয়ালেরটেক গ্রামে যাতায়াতের একমাত্র বাহন নৌকা। বছরের পর বছর ধরে এ গ্রামের মানুষগুলো এমন ভোগান্তি নিয়েই অবহেলিত জনপদে বসবাস করছেন।

গ্রামটিতে প্রায় সহস্রাধীক লোকের বসবাস। রয়েছে শতাধিক স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী। বর্ষা মৌসুমে গ্রাম থেকে বের হতে হলে একমাত্র চলাচলের বাহন থাকে নৌকা। সে সময় শিক্ষার্থীরা ঠিকমত পাঠগ্রহণ করতে শিক্ষা প্রতিষ্ঠানে যেতে পারে না। কোনো ব্যক্তি অসুস্থ হলে হাসপাতালে নেয়াও হয়ে যায় কষ্টসাধ্য ব্যাপার। অনেক বয়স্ক মানুষ ওই রাস্তা দিয়ে চলাচল করতে পড়ে গিয়ে ভেঙেছেন হাত-পা।

কথা হয় ওই গ্রামের বাসিন্দা আলী হোসেন, তছর আলী, ওমর ফারুক ও রজব আলীর সঙ্গে। তারা জানান, এই রাস্তাটি দিয়ে বাঙ্গাল হাওলা, দেওয়ালেরটেক ও দুর্বাটি গ্রামের মানুষ চলাচল করেন। এখানে আছে দেওয়ালেরটেক সরকারি প্রাথমিক বিদ্যালয়, আছে দেওয়ালেরটেক জামে মসজিদ। স্কুলের ছোট ছোট কমলমোতি শিশুরা চলাচলে যেমন সমস্যা হয়। তেমনি সমস্যা হয় মুসল্লিদের মসজিদে যাতায়াতেও। তবে দীর্ঘ ৩০ বছর একটিমাত্র রাস্তার জন্য তারা অপেক্ষা করে আছেন।

ওয়ার্ড কাউন্সিলর মোফাজ্জল হোসেন আকন্দ মোমেন ও মহিলা কাউন্সিলর আমিরুন্নেসা বলেন, একটি রাস্তার অভাবে দেওয়ালেরটেক গ্রামের মানুষগুলো খুবই অসুবিধার মধ্যে রয়েছে।

কালীগঞ্জ পৌরসভার সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির বলেন, দুবার্টি থেকে মুনশুরপুর বাইপাস অভিমুখি রাস্তার দৈর্ঘ্য প্রায় দুই কিলোমিটার। গাজীপুর জেলা পরিষদ ও পৌরসভা মিলে এরইমধ্যে ওই রাস্তাটির প্রায় ১ কিলোমিটারের কাজ সম্পন্ন হয়েছে। নতুন ফান্ড পাওয়ার পর বাকি কাজ সম্পন্ন হবে।

Facebook Comments

Posted ৩:১৩ পূর্বাহ্ণ | সোমবার, ২৮ ডিসেম্বর ২০২০

dailymatrivumi.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
ভারপ্রাপ্ত সম্পাদক
মোহাম্মদ নুরুজ্জামান মুন্না
প্রকাশক ও ব্যবস্থাপনা সম্পাদক
মশি শ্রাবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়

রূপায়ন করিম টাওয়ার, ৮০ কাকরাইল, ভিআইপি রোড, রমনা ঢাকা।
ফোন : ০২৪৮৩২২৮৮০
email : matrivumi@gmail.com

মিরর মাল্টি মিডিয়া প্রডাকশন লি: এর পক্ষে প্রকাশক মশি শ্রাবন কর্তৃক বি.এস.প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবী সার্কুলার রোড (মামুন ম্যানশন, গ্রাউন্ড ফ্লোর), থানা-ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত।