সোমবার | ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

A National Daily In Bangladesh

৭০০ বিদেশিকে নাগরিকত্ব দিচ্ছে ফ্রান্স

৭০০ বিদেশিকে নাগরিকত্ব দিচ্ছে ফ্রান্স

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে অবদান রাখায় ফ্রান্সে ৭শ’ বিদেশিকে নাগরিকত্ব প্রদানের সিদ্ধান্ত নিয়ে সব মহলের প্রশংসায় ভাসছে ফ্রান্স। শিগগিরই তাদের হাতে ফ্রান্সের লাল পাসপোর্ট তুলে দেয়া হবে বলে জানিয়েছে ফ্রান্সের নাগরিকত্ব বিষয়ক মন্ত্রণালয়।

প্রিফেকচারগুলোতে (প্রশাসনিক দফতর) প্রায় ৩ হাজার আবেদন জমা পড়েছিল। তা থেকে বাছাই করে ৭শ’ জনকে চূড়ান্ত করা হয়েছে। প্রাথমিক পর্যায়ে স্বাস্থ্যকর্মী, গৃহকর্মী, চাইল্ডকেয়ার ও ক্যাশিয়ারদের এ সুযোগ দেয়া হচ্ছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নাগরিকত্ব বিভাগের প্রতিনিধি জানান, মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে সক্রিয়ভাবে অবদান রেখেছিল এমন লোকদের জন্য ফরাসি জাতীয়তার এ সুযোগ।

নাগরিকত্বের দায়িত্বে নিযুক্ত মন্ত্রী মার্লেন শিয়াপা বলেন, করোনাভাইরাস মহামারী চলাকালীন তারা জাতির প্রতি যে অনুরাগ দেখিয়েছিল, সে সম্মানই তাদের দেয়া হচ্ছে।

নিয়মিত থাকা অভিবাসীদের নাগরিকত্ব প্রদানের পর থেকে ফ্রান্সে বসবাসরত অনিয়মিত অভিবাসীরা নিয়মিতকরণের দাবিতে আবারও সরব হয়ে উঠেছেন। তারা ইতোমধ্যে আন্দোলনের ডাক দিয়েছেন।

ফ্রান্স বিশ্বে সবচেয়ে বেশি করোনা আক্রান্ত ১০টি দেশের একটি। দেশটিতে এ পর্যন্ত ২৫ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৫৫ হাজার মানুষ।

Facebook Comments

Posted ১:৩৮ পূর্বাহ্ণ | শনিবার, ২৬ ডিসেম্বর ২০২০

dailymatrivumi.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
ভারপ্রাপ্ত সম্পাদক
মোহাম্মদ নুরুজ্জামান মুন্না
প্রকাশক ও ব্যবস্থাপনা সম্পাদক
মশি শ্রাবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়

রূপায়ন করিম টাওয়ার, ৮০ কাকরাইল, ভিআইপি রোড, রমনা ঢাকা।
ফোন : ০২৪৮৩২২৮৮০
email : matrivumi@gmail.com

মিরর মাল্টি মিডিয়া প্রডাকশন লি: এর পক্ষে প্রকাশক মশি শ্রাবন কর্তৃক বি.এস.প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবী সার্কুলার রোড (মামুন ম্যানশন, গ্রাউন্ড ফ্লোর), থানা-ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত।